সড়ক পৃষ্ঠ উচু নিচু ও ঢেউ খেলানাে হওয়ার কারণ ও প্রতিকার

0
111

অভিজ্ঞতায় দেখা, সড়কে একবার ঢেউ খেলানাে পৃষ্ঠ সৃষ্টি হলে তা পুরােপুরি নিরসন করা সম্ভব হয় না সাধারণত নিম্নোক্ত কারণে সড়কে ঢেউ খেলানাে পৃষ্ঠ সৃষ্টি হয়।।

(i) লুটিপূর্ণ রােলিং- রােলিংকালে সতর্কতার সাথে রােলিং না করে, ঝাকুনি সহ রােলার চালালে, বারবার একই স্থানে সামনে বা পিছনে রােলার চালানাের জন্য গিয়ার পরিবর্তন করলে বা একই সড়কে বিভিন্ন ওজনের রােলারে রােলিং করলে, সমহারে সমতলে রােলিং না করলে সড়কে উচু নিচ ও ঢেউ খেলানাে পৃষ্ঠের সৃষ্টি করে।

(ii) সাবগ্রেডে আর্দ্রতার মাত্রা অধিক হলে- সাবগ্রেডের আর্দ্রতার মাত্রা অধিক হলে সাবগ্রেড অসমভাবে ডেবে গেলে বা আর্দ্রতার হ্রাস বৃদ্ধিতে সাবগ্রেড আক্রান্ত হলে সড়ক পৃষ্ঠ উচু নিচু ও ঢেউ খেলানাে হতে পারে।

(iii) সাবগ্রেডের মাটি প্রসারণশীল হলে- সাবগ্রেডের মাটি প্রসারণশীল হলে যানবাহন চলাচলকালে সড়ক পৃষ্ঠ উচু নিচু ও ঢেউ খেলানাে রূপ নিতে পারে।

(vi) অন্যান্য- যানবাহন চলাচলকালে এগ্রিগেটের স্থানান্তর, দূর্বল এগ্রিগেটের ব্যবহার, নির্দিষ্ট গ্রেডেশনের এগ্রিগেট ব্যবহার না করা ইত্যাদির জন্য সড়ক পৃষ্ঠ উচু নিচু ও ঢেউ খেলানাে হতে পারে।

প্রতিকার-

ঢেউ খেলানাে সড়ক পৃষ্ঠে নতুন সারফেসিং প্রয়ােগ করে অস্থায়ীভাবে তা দূর করা যায়। তবে পরীক্ষার মাধ্যমে কারণ চিহ্নিত করে নিম্নোক্ত প্রতিকারমূলক ব্যবস্থাদি গ্রহণ করা যেতে পারে।

(i) ত্রুটিপূর্ণ রােলিং এর জন্য উচু নিচু ও ঢেউ খেলানাে পৃষ্ঠ সৃষ্টি হলে পুনরায় পেভমেন্ট নির্মাণ করাই শ্রেয়।

(ii) সাবগ্রেডে আর্দ্রতার মাত্রা অধিক হলে ভূ-নিম্নস্থ পানি নিষ্কাশনের ব্যবস্থা করে রিসারফেসিং এর ব্যবস্থা করা

যেতে পারে।

(iii) সাবগ্রেডের প্রসারণশীল মৃত্তিকার কারণে উচু নিচু ও ঢেউ খেলানাে অবস্থার জন্য সাবগ্রেডের উন্নয়নের ব্যবস্থা ক

যেতে পারে।

(iv) এগ্রিগেটের স্থানচ্যুতি ক্ষেত্রে উত্তম বন্ধনী সামগ্রীর ব্যবহার ও প্রয়ােজনীয় মাত্রায় কমপেকশন, দূর্বল এগ্রিগেটের পরিবর্তে মানসম্মত এগ্রিগেটের ব্যবহার এবং সঠিক গ্রেডেশনের এগ্রিগেট ব্যবহার করে এর থেকে পরিত্রান পাওয়া যেতে পারে।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

3 × four =