সড়কের বাঁকে সড়ক অতিরিক্ত প্রশস্ত করার কারণ

0
11

অনুভূমিক বাঁকে সড়কের ক্যারেজ ওয়ে এর প্রস্থ সােজা সড়কের তুলনায় অধিক রাখা হয়। একে ক্যারেজ ওয়ে এর অতিরিক্ত প্রশস্ততা (Extra widening) বলা হয়। এর পরিমাণ বাঁকের বক্রতার মাত্রার উপর নির্ভর করে। বক্রতার মাত্রা অধিক হলে অতিরিক্ত প্রশস্ততার পরিমাণ অধিক হয়। নিম্নে বকে সড়ক অতিরিক্ত প্রশস্তকরণের কারণগুলি উপস্থাপন করা হল।

(i) প্রত্যেকটি গাড়িরই একটা নির্দিষ্ট মাপের দৃঢ় বডি (Rigid body) ও হুইল বেস (wheel base) থাকে। যখন গাড়ি বক্র পথে গমন করে তখন পিছনের চাকা সামনের চাকাকে অনুসরণ করে না। সড়ক লেনের বাঁকে যখন গাড়ির পিছনের চাকা বাকের ভিতরের কিনারায় পৌছায় তখন গাড়ির সামনের চাকা লেনের বাইরে পৌছায়।

সড়কের বাঁকে সড়ক অতিরিক্ত প্রশস্ত

তাই মােড়ে সড়কে প্রশস্ততা অধিক রাখতে হয়। অবশ্য ক্ষেত্র বিশেষে এ প্রশস্ততা বাকের ভিতর ও বাইর উভয় দিকে প্রয়ােগ করা হয়ে থাকে।

(ii) কোন গাড়িকে টেনে নেয়ার জন্য অন্য গাড়ির পিছনে সংযুক্ত করে দেয়া হলে এ অবস্থায় সংযুক্ত গাড়ির চাক বাকে সামনের গাড়ির চাকাকে অনুসরণ করে না বিধায় সংযুক্ত গাড়ির চাকা সড়কের বাইরে চলে যায়। তাই বাঁকে সড়কের অতিরিক্ত প্রশস্ততা দিতে হয়।

(iii) বাঁকে গাড়ি যখন নিম্ন স্টিয়ারিং (under steering) এ থাকে অর্থাৎ সড়ন্তে ভিজ ইল গতিবেগ অপেক্ষা কম গতিবেগে থাকে তখন সামনের টায়ারের স্লিপ এঙ্গেল (‘Slip angle) অধিক হয় ফলে সামনের চাকায় পেভমেন্টের বাইরে যাওয়ার প্রবণতা সৃষ্টি হয়। আবার গাড়ি যখন উর্ধ্ব স্টিয়ারিং (Over steering) এ থাকে অর্থাৎ ডিজাইন গতিবেগ অপেক্ষা অধিক গতিবেগে থাকে। তখন পিছনের টায়ারের পি এঙ্গেল (Slip age) অধিক হয়। ফলে পিছনের চাকায় পেভমেন্টের বাইরে যাওয়ার প্রবণতা দেখা দেয়। এরূপ অবস্থা হত রক্ষার জন্য বাঁকে সড়কের প্রশস্ততা বাড়িয়ে দেয়া হয়।

(iv) সড়কের বাঁকের ভিতরের দিকের প্রতিবন্ধকতা গাড়ি চালকের দৃশ্যমান দূরত্ব কমিয়ে দেয়। তাই নিরাপদ দৃশ্যমান দূরত্ব বজায় রাখার জন্য বাঁকে সড়ক অতিরিক্ত প্রশস্ত করা হয়।

(v) ডিজাইন গতিবেগের চেয়ে অধিক গতিবেগে চলিত গাড়িতে সৃষ্ট কেন্দ্রাতিগ বলকে সমিতির সুপরি এলিভেশন ও ঘর্ষণ শক্তি (টায়ার ও সড়ক পৃষ্ঠের) প্রতিহত করতে পারে না বিধায় গাড়ির চাক কে সন্তুে বাইরে চলে যেতে চায়। তাই বাঁকে সড়কে অতিরিক্ত প্রশস্ততা প্রয়ােগ করতে হয়।

(vi) মানসিকভাবে গাড়ির চালক বাঁকে সংঘর্ষ এড়ানাের জন্য অধিক ফাঁক রেখে পরস্পরের গাড়িকে অতিক্রম করতে চায় বিধায় অতিরিক্ত প্রস্থের সড়কের দরকার হয়। তাই বাঁকে সড়ক অতিরিক্ত দুশত করার দরকার পড়ে।

(vii)) গাড়ির চালক বাঁকে প্রবেশের প্রারম্ভেই অধিক ব্যাসার্ধের বক্র পথে চলতে চায় এবং অধিক দৃশ্যমান দূরত্ব পেতে চায়। তাই বাকে সড়ক অতিরিক্ত প্রশস্ত করতে হয়।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

fourteen + 20 =