পাহাড়ি সড়কের এলাইনমেন্ট নির্ধারণে বিচ্চ্যে বিশেষ বিষয়সমূহ

0
2

যে সকল এলাকার ভূমির ঢাল শতকরা 60 এর অপ্পর্ক এ সকল এলাকাকে উদ্যত পাহাড়ি এলাকা এবং যে সকল এলাকার ভূমির ঢাল শতকরা 25 হতে শতকরা 60 এর মধ্যে ঐ সকল এলাকাকে পাহাড়ি এলাকা বলা হয়। শতকরা 25 এর অধিক ভূমি ঢালের এলাকার অর্থাৎ পাহাড়ি এলাকার সর্ককে পাহাড়ি সড়ক বলা হয়। এ সকল সড়কের এলাইনমেন্ট নির্ধারণ, ডিজাইন, সংস্থাপন, নির্মাণ, মেরামত ও রক্ষণাবেক্ষণ ইত্যাদি সকল কাজই কষ্টসাধ্য।

এগুলাের নির্মাণ খরচ অধিক। এগুলােতে দুর্ঘটনার পরিমাণ অধিক। এগুলাের প্রস্থ ও দৃশ্যমান দূরত্ব সীমাবদ্ধতায় রাখতে হয়। এগুলাের পানি নিষ্কাশন ব্যবস্থা বেশ জটিল। এগুলােতে ‘হেয়ার পিন ব্যান্ড ও কর্ণার ব্যান্ড দিতে হয়। এছাড়াও বর্ষায় ভূমিধ্বস যানবাহন চলাচলে বিঘ্ন সৃষ্টি করে। তাই উপরােক্ত সমস্যাসমূহ সামনে রেখে খুবই সতর্কতার সাথে সর্বাধিক উপযােগী এলাইনমেন্ট নির্ধারণের জন্য নিম্নের বিশেষ বিষয়সমূহ বিবেচনায় আনতে হয়।(এখানে উল্লেখ্য যে পাহাড়ি সড়কের এলাইনমেন্ট নির্ধারণে দ্বিতীয় অধ্যায়ে আলােচিত সড়কের এলাইনমেন্ট সংক্রান্ত তথ্যাদিও অনুসরণ করতে হবে)

(i) অত্যধিক কষ্টকর ও ব্যয় সাপেক্ষ বিধায় গভীর খনন পরিহার করতে হবে।

(ii) খুব বেশি খাড়া ঢাল পরিহার করতে হবে। যদি পরিহার করা সম্ভব না হয় তবে স্বল্প দৈর্ঘ্যের জন্য খাড়া ঢাল দেয়া যাবে। কিন্তু এক্ষেত্রে খাড়া ঢালকে সহজ ঢাল বা সমতল সড়কের মাধ্যমে সংযুক্ত করতে হবে। সড়কে সহজ উন্নতি ও অবনতি প্রয়ােগের জন্য যথাসম্ভব সচেষ্ট থাকতে হবে।

(iii) যানবাহনের নিরাপত্তার স্বার্থে সড়কের অনুভূমিক বাকের বাইরের ধার ঘেষে পেরাপেট নির্মাণ করতে হবে।

(iv) সড়ক পৃষ্ঠের ও পাহাড়ের উপর দিকের ঢালের অংশের পানি নিষ্কাশনের ব্যবস্থা রাখতে হবে।

(v) পাহাড়ের স্থায়ী, নিখুঁত ও শক্ত পাশে সড়কের এলাইনমেন্ট নির্ধারণ করতে হবে।

(vi) পাহাড়ি সড়ক যতদূর সম্ভব খননে নির্মাণ করতে হবে এতে সড়ক ধ্বসে পড়ার সম্ভাবনা থাকবে না।

(vii) শীতকালে বরফ গলার সুবিধার্থে পাহাড়ের যে পাশে সূর্যের আলাে পড়ে সে পাশ দিয়ে সড়কের এলাইনমেন্ট দিতে হবে।

(viii) বায়ু প্রবাহের দিকের বিপরীত পাশে পাহাড়ি সড়কের এলাইনমেন্ট নির্ধারণ করা উচিৎ। (ix) পানি নিঃসরণকারী শিলা এলাকা পরিহার করে পাহাড়ি সড়কের এলাইনমেন্ট দিতে হবে। এতে সড়কে পানি জমবে না।

(x) পাহাড়ি সড়কের এলাইনমেন্ট বাকের ব্যাসার্ধ সড়কে চলাচলকারী বৃহৎ দৈর্ঘের যানবাহনের ঘূর্ণয়ন ব্যাসের কমপক্ষে সমান হতে হবে।

(xi) পাহাড়ি সড়কের এলাইনমেন্ট এমনভাবে নির্ধারণ করতে হবে যেন সড়কের যে কোন বিন্দুতে দৃশ্যমান দূরত্ব কমপক্ষে থামার দৃশ্যমান দূরত্বের সমান হয়। তবে স্যালিয়েন্ট বাঁক, রি-এনট্রেন্ট বাঁক, হেয়ার পিন বাঁক ও কর্ণার বাঁকের ক্ষেত্রে উক্ত অবস্থায় এলাইনমেন্ট দেয়া অনেক ক্ষেত্রেই সম্ভব হয় না। (এরূপ ক্ষেত্রে যানবাহনের গতিসীমা সীমিত রাখার ব্যবস্থা করতে হবে)।

(xii) পাহাড়ি সড়কের এলাইনমেন্ট নির্ধারণকালে লক্ষ্য রাখতে হবে যেন (যান্ত্রিক ত্রুটিজনিত বা অন্য কোন কারণে বা অন্য গাড়িকে অতিক্রম করার সুযােগ দেয়ার জন্য) কিছুদূর পর পর প্রশস্থ স্থান ব্যবহারের সুযােগ থাকে।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

four × three =