বিভিন্ন প্রকার পাইলের বর্ণনা

0
249

বিভিন্ন প্রকার পাইলের বর্ণনা

(ক) বিয়ারিং পাইলঃ

নরম মাটি বা পানির মধ্য দিয়ে যে পাইল প্রয়ােজনীয় ভারবাহী ক্ষমতা সম্পন্ন শক্ত স্তরে কাঠামাের লােডকে স্থানান্তরিত করে তাকে বিয়ারিং পাইল বলে ।

এ পাইল সরাসরি মাটির অভ্যন্তরের শক্ত স্তরের উপর স্থাপন করা হয়। এটা পিলার হিসাবে সুপার স্ট্রাকচারকে সাপাের্ট দেয় এবং নিরাপদ ভারবাহী স্তরে লােডকে ছড়িয়ে দেয়। বিয়ারিং পাইল কাঠের বা কংক্রিটের হতে পারে।

(খ) ফ্রিকশন পাইলঃ

যে সব জায়গার মাটি অনেক গভীরতা পর্যন্ত দুর্বল বা নরম থাকে, সেখানে প্রবিষ্ট পাইলের পার্শ্ববর্তী মাটি এবং পাইল সারফেসের মধ্যে উৎপন্ন ঘর্ষণ বল লােড বহন করে। অর্থাৎ স্কীন ফ্রিকশনের (Skin fiction) মাধ্যমে লােডকে স্থানান্তরিত করে। এ প্রকার পাইলকে ফ্রিকশন পাইল বা ফ্লোটিং (Floating) পাইলও বলে।

যেখানে গভীরতা বৃদ্ধির সাথে সাথে মাটির ভারবহন ক্ষমতা বৃদ্ধি পায় না অথবা ভারবহন ক্ষমতা বৃদ্ধির হার গভীরতা বৃদ্ধির তুলনায় কম সেখানে ফ্রিকশন পাইল ব্যবহার করা হয়। এ পাইলকে শক্ত মাটি বা পাথরের উপর পর্যন্ত প্রবেশ করানাের প্রয়ােজন হয় না।

(গ) শিট পাইলঃ

এ পাইল মাটির আনুভূমিক সরণ প্রতিরােধক হিসাবে কাজ করে। এটা বিয়ারিং ও ফ্রিকশন পাইল হতে সম্পূর্ণ আলাদা। কারণ শিট পাইল রিটেইনিং ওয়াল হিসাবে কাজ করে। এটা খাড়া সাপাের্ট হিসাবে কাজ করে না। যেখানে মাটির উপর ভর প্রয়ােগ করলে মাটির আনুভূমিক সরণ ঘটে, সে সমস্ত মাটির সরণ প্রতিরােধের জন্য শিট পাইল ব্যবহার করা হয়। অথবা কোন ভিত্তির জন্য নির্দিষ্ট এলাকার মাটিকে আবদ্ধ করে একে প্রবাহমান পানি বা পানি চুয়ানাে প্রতিরােধ করার জন্য শিট পাইল ব্যবহার করা হয়।

(ঘ) অ্যাংকর পাইলঃ

শিট পাইলিং ওয়াল (Sheet pilling wall) এর আনুভূমিক টান বা অন্যান্য আনুভূমিক টানা বলকে প্রতিরােধ করার জন্য অ্যাংকর পাইল ব্যবহার করা হয়।

(ঙ) ব্যাটার পাইলঃ

আনুভূমিক অথবা তীর্যক বলকে প্রতিরােধ করার জন্য তীর্যকভাবে বসান পাইলকে ব্যাটার পাইল বলে।

(চ) ফেন্ডার পাইলঃ

কংক্রিটের পাটাতন (Concrete deck) অথবা অন্য যে কোন পানির পার্শ্ব কাঠামােকে (Water front structure) জাহাজ বা বার্জের (Barge) বা যে কোন ভাসমান বস্তুর আঘাত থেকে রক্ষা করার জন্য যে পাইল ব্যবহার করা হয় তাকে ফেভার পাইল বলে। এ পাইল সাধারণত কাঠের হয়ে থাকে।

(ছ) কম্পাকশন পাইলঃ

দানাদার মাটি (Granular soil) এর ভারবহন ক্ষমতা বৃদ্ধি করার জন্য যে পাইল ব্যবহার করা হয় তাকে কম্পাকশন পাইল বলে।

কংক্রিটের উপাদানসমূহের কাজ

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

four × 3 =