কিউরিং পদ্ধতি (Methods of curing)

0
226

কিভাবে কিউরিং করা হয় ?

কাজের ধরন এবং জলবায়ুর অবস্থার উপর নির্ভর করে কিউরিং পদ্ধতি নির্বাচন করা হয়। নিম্নলিখিত পদ্ধতিতে কিউরিং করা হয়, যথাঃ

(ক) ছায়াময় করে (Shading)

(খ) পৃষ্ঠদেশ আবৃত করে (Covering of surfacc)

(গ) পানি ছিটিয়ে (Sprinkling water)

(ঘ) ঘের তৈরি করে (Ponding)

(ঙ) ঝিল্লি কিউরিং (Membrane curing)

ছায়াময় করে (Shading)-

এ পদ্ধতির প্রয়ােগ খুবই সীমিত। এ পদ্ধতির উদ্দেশ্য হল কংক্রিটের বাষ্পীভবন প্রতিরােধ করে অবিরাম ভিজিয়ে রাখা। এটা তাপ, সরাসরি সূর্যকিরণ এবং বাতাস থেকেও কংক্রিট পৃষ্ঠকে প্রতিরােধ করতে সাহায্য করে। ঠাণ্ডায়, শেভিং (Shading) তাপ সংরক্ষণ করে সিমেন্টের বিক্রিয়ায় সাহায্য করে। তাবু টানিয়ে, পানিরােধী কাগজ বা প্লাস্টিক শিট বিছিয়ে বাষ্পী ভবন প্রতিরােধ করা যায়।

পৃষ্ঠদেশ আবৃত করে (Covering the surfacc)-

এ পদ্ধতিতে বস্তা, ঘাস, খড়কুটা, কচুরিপানা ইত্যাদি দ্বারা আচ্ছাদিত করে মাঝে মাঝে এর উপর পানি ছিটিয়ে কিউরিং করা হয়। এ পদ্ধতি খাড়া এবং ঢালু পৃষ্ঠের জন্য বহুলভাবে ব্যবহারিত হয়। কিউরিং চলাকালীন সময়ে অল্প সময়ের জন্যও শুকাতে দেওয়া উচিত নয়।

পানি ছিটিয়ে (Sprinkling water)-

এ পদ্ধতিতে কিউরিং করতে প্রচুর পানির প্রয়ােজন হয়। এতে নির্দিষ্ট সময় পর। পর পানি কংক্রিটের উপর ছিটিয়ে দেওয়া হয় এবং কখনও পৃষ্ঠকে শুকাতে দেয়া উচিত নয়।

ঘের পদ্ধতি (Ponding method)-

এটা সবচেয়ে উত্তম পদ্ধতি। আনুভূমিক তলে পানি জমা করে কিউরিং করা হয়। যেমন- মেঝে, ছাদ, রাস্তা ইত্যাদি। কংক্রিট স্থাপনার পর প্রথমে Canvas দ্বারা পৃষ্ঠকে ঢেকে দেয়া হয়। ২৪ ঘণ্টা পর আচ্ছাদন উঠিয়ে ছােট ছােট বর্গাকার বা আয়তাকার ঘের তৈরি করে এর মধ্যে পানি পূর্ণ করা হয়। মাটি দ্বারা ঘের দেওয়া হয়। এ পদ্ধতি উত্তম তবে পানির প্রয়ােজন বেশি। কিউরিং শেষে পরিষ্কার করা খুবই কষ্টসাধ্য।

ঝিল্লি কিউরিং (Membrane curing)-

পানিরােধী মেমব্রেন দ্বারা কংক্রিট পৃষ্ঠকে আচ্ছাদিত করে এ প্রকারে কিউরিং করা হয়। এক সপ্তাহ ধরে এ কাজ করা হয়। কংক্রিটের বাষ্পীভবন প্রতিরােধ করাই এ প্রকার কিউরিং এর উদ্দেশ্যে। মােমের ইমালশন, বিটুমিনের ইমালশন, বিটুমিনের পানিরােধী কাগজ এবং প্লাস্টিক শিট ইত্যাদি সাধারণ মেমব্রেন হিসেবে ব্যবহৃত হয়। এটা সিলিং কম্পাউন্ড (Sealing compound) হিসেবেও পরিচিত। আর্দ্র কিউরিং এর চেয়ে এ পদ্ধতিতে কিউরিং এ কংক্রিটের শক্তি কম হয়।।

বাষ্পীয় কিউরিং (Steam curing)-

ছােট ছােট প্রি-কাস্ট মেম্বারে জলীয় বাষ্প প্রয়ােগ করে স্বল্প সময়ে কিউরিং করা হয়। ২২°C তাপমাত্রার চেয়ে বেশি তাপমাত্রায় কিউরিং কার্য ত্বরান্বিত হয়।

আর.সি.সি কাজে যেসব বিষয় বিবেচনা করা হয়

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

6 − four =