কিভাবে কংক্রিট স্থানান্তর করা হয়

0
76

কংক্রিট স্থানান্তরকরণ (Transportation of concrete)

কংক্রিটকে মিশ্রণ স্থান হতে ঢালাই স্থানে স্বল্প সময়ে নিয়ে যাওয়া দরকার, যাতে সেগ্রিগেশন হতে না পারে। কংক্রিট স্থানান্তরের জন্য এমন ব্যবস্থা করতে হবে যাতে ৩০ মিনিটের মধ্যে কাজে ব্যবহার করা যায়। প্রাথমিক জমাট বাঁধা সময় (Initial set) পূর্বেই কংক্রিটকে কাজে লাগাতে হবে। সুতরাং এমন পরিমাণ কংক্রিট এক ব্যাচে প্রস্তুত করতে হবে, যেন উক্ত সময়ের মধ্যে কাজে লাগানে যায়। নিম্নলিখিত পদ্ধতিতে কংক্রিট স্থানান্তর করা হয়, যথাঃ

১। স্টীল কড়াই দ্বারা (By steel pan)- অল্প কাজের জন্য স্টীল কড়াই ব্যবহার করা হয়। এর ধারণ ক্ষমতা অল্প এবং সহজেই একজন লােক কংক্রিট ভর্তি কড়াই মাথায় করে ঢালাই স্থানে নিয়ে যায়। অল্প উচ্চতায় (যেমন- দালানের মেঝে বা ছাদ) কংক্রিটকে উত্তোলন করতে মই এর সাহায্য নেয়া হয়। আর দ্রুত কাজ করতে হলে একজন থেকে অন্যজনে কড়াই স্থানান্তর করা হয়। এ পদ্ধতিতে সবচেয়ে কম খরচে স্থানান্তরের কাজ সম্পন্ন করা যায়।

২। হস্তচালিত গাড়ি দ্বারা/Hand carts or Wheel barrows)- এ পদ্ধতিতে অদূরে কংক্রিট স্থানান্তর করা হয়।সাধারণ হুইল বারাে এর সাহায্যে ২ ঘনমিটার কংক্রিট বহন করা যায়।নিউমেটিক টায়ার (Pneumatic tyres) ব্যবহার করে ঝাঁকুনি কমানাে হয় ।

৩। হয়েস্ট বা স্কিপ দ্বারা (By hoists or skips)- উচু কাঠামাের (tall structure) নির্মাণ কাজে কংক্রিট উত্তোলন করতে হয়েস্ট বা স্কিপ ব্যবহার করা হয়।

৪। ট্রিপার দ্বারা (By Tripper)- ৫ কিমি দূরত্ব পর্যন্ত ট্রিপার দ্বারা সবলে টেনে (haulage) কংক্রিট স্থানান্তর করা হয়।

৫। ট্রাক বা লরি দ্বারা (By truck or lorries)- যখন দুরত্ব বেশি হয় অর্থাৎ যেখানে কংক্রিট মিশ্রণের জন্য পর্যাপ্ত জায়গা পাওয়া যায় না, সেখানে এ পদ্ধতিতে কংক্রিট স্থানান্তর করা হয়। ট্রাক বা লরি রেডি মিক্স কংক্রিট (Ready mix concrete) স্থানান্তরের জন্য ব্যবহার করা হয়। সাধারণত কেন্দ্রীয় মিক্সিং প্লাস্ট কার্যস্থল হতে কিছু দূরে থাকে। স্থানান্তরের সময় রৌদ্র, বৃষ্টি বা বাতাস থেকে রক্ষা করার জন্য ঢাকনা ব্যবহার করা হয়। এ পদ্ধতিতে মিশ্রিত কংক্রিটকে ২০ মিনিটের মধ্যেই স্থানান্তর কার্য সমাধা করতে হবে।

৬। ক্যাবল ওয়ে দ্বারা (By Cable ways)- ড্যাম বা এ জাতীয় নির্মাণ কাজে, যেখানে প্রতিদিন প্রচুর পরিমাণে কংক্রিট ব্যবহার করা হয়, সেখানে এ পদ্ধতিতে কংক্রিট স্থানান্তর করা হয়। ক্যাবল ওয়েকে দুটি টাওয়ারের উপর রাখা হয়, যার এক প্রান্ত ড্যামের শেষ প্রান্তে থাকে। এখান থেকে ক্যাবল ওয়েতে কংক্রিট স্থানান্তর করা হয়।

৭। ক্রেন দ্বারা (By crane)- চিমনী, সাইলাে বা উঁচু ভবন ইত্যাদির নির্মাণ কাজে কংক্রিট স্থানান্তরের জন্য ক্রেন ব্যবহার করা হয়।

৮। শূট দ্বারা (By chutes)- সাধারণ মাটির লেভেল থেকে নিচে ঢালাই কাজে কংক্রিট স্থানান্তরের জন্য এ পদ্ধতি ব্যবহার করা হয়। কংক্রিটকে উপরে মিশ্রণ করে করােগেটেড আয়রন বা টিম্বার শূট এর মাধ্যমে নিচে ঢালাই স্থানে স্থানান্তরিত করা হয়। এর সাহায্যে কংক্রিটকে সরাসরি কার্যস্থানে নেয়া যায়।

৯। পাম্পিং দ্বারা (By pumping)- মাটির উপর অথবা উঁচু স্থানে বৃহৎ কাজে অথবা অত্যন্ত জনাকীর্ণ স্থানে কংক্রিটের কাজ করতে হলে পাম্পিং পদ্ধতিতে কংক্রিট স্থানান্তর করতে হয়। কেন্দ্রীয় মিক্সিং প্ল্যান্ট হতে পাম্প এবং পাইপ লাইনের মাধ্যমে এ কাজ করা হয়। এ কাজে স্টীল টিউরের প্রতিটি ৩ মিটার লম্বা এবং ১০ সেমি থেকে ১২.৫ সেমি ব্যাসের পাইপ ব্যবহার করা হয়। সর্বোচ্চ ৪০০ মিটার অনুভূমিক এবং ৮০ মিটার খাড়া দূরত্বে পাম্পের সাহায্যে কংক্রিটকে দ্রুত স্থানান্তর করা যায়। বৃহত্তম কাজে সীমাবদ্ধ পথে কংক্রিট স্থানান্তর করার জন্য এ পদ্ধতি খুবই উপযােগী।

কংক্রিট মিক্স ডিজাইন(concrete mixed design)

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

five × four =