ক্যাভিটি ওয়ালের নির্মাণ পদ্ধতি (Construction of cavity wall)

0
58

ক্যাভিটি ওয়ালের নির্মাণ পদ্ধতি (Construction of cavity wall)

ফুর্টিং বিহীন ওয়ালের ক্ষেত্রে কংক্রিট বেইজের উপর থেকে ক্যাভিটি ওয়ালের নির্মাণ কাজ আরম্ভ করতে হবে। ক্যাভিটির নিচ থেকে ভূমির লেভেলের কিছুটা উপর পর্যন্ত হালকা কংক্রিট দ্বারা পূর্ণ করে দিতে হয় এবং কংক্রিটের উপর প্রান্ত ঢালু করে এক মিটার পর পর বহিঃস্থ দেওয়ালে উইপ হােল (weep hole) প্রদান করতে হয় (চিত্রঃ ১৫.৪ c, d)। অন্তঃস্থ দেওয়াল সাধারণ ইট দ্বারা এবং বহিঃস্থ দেওয়াল যে কোন ডিজাইনের ফেসিং ব্রিক অথবা উত্তম সমাপনী কাজসহ সাধারণ ইট দিয়েও তৈরি করা যায়। দু’টি দেওয়ালকে একত্রে ওয়াল টাই দ্বারা সংযােগ করা হয়।

ক্যাভিটি ওয়ালের নির্মাণ

অর্ধ ইটের পুরুত্ব বিশিষ্ট দেওয়ালের ক্ষেত্রে স্টেচার হিসাবে ইটকে স্থাপন করতে হয়। যেখানে দেওয়ালের পুরুত্ব বেশি সেখানে ইংলিশ অথবা ফ্লেমিশ যে কোন ধরনের বন্ড দ্বারা ক্যাভিটি ওয়াল নির্মাণ করা যায়। একটি নিরেট দেওয়াল (Solid wall) এর সাথে ক্যাভিটি ওয়ালের সংযােগের চিত্র দেখান হল (চিত্রঃ ১৫.৪)। ক্যাভিটি ওয়াল নির্মাণের সময় খুবই সতর্কতা অবলম্বন করতে হয়। মসলা যাতে ক্যাভিটির মধ্যে না পড়ে সেদিকে খেয়াল রাখতে হয়। ওয়ালের দুটি লীফই সম আকারে এবং একই উচ্চতায় নির্মাণ করতে হবে। পূর্ব নির্ধারিত ওয়াল টাই- এর অবস্থান অনুযায়ী ওয়াল টাই বসাতে হবে।

ক্যাভিটির মধ্যে যাতে মর্টার (mortar) না পড়ে সে জন্য ২৫ মিমি পুরু এবং ক্যাভিটির চেয়ে ১২ মিমি কম চওড়া বিশিষ্ট কাঠের ব্যাটেন (Timber batten) ওয়াল টাই-এর উপর ব্যবহার করতে হয়। ব্যাটেনকে উত্তোলন করার জন্য ব্যাটেনের সাথে ওয়্যার এবং নেইল (Wire and nail) সংযােগ করতে হয় (চিত্রঃ ১৫.৫)। ওয়াল টাই-এর উপর ব্যাটেন রেখে পরবর্তী টাই-এর সারি পর্যন্ত ইটের গাঁথুনি করা হয়, তারপর ব্যাটেন উত্তোলন করে পরিষ্কার করা হয়, পরবর্তী টাই-এর সারির উপর স্থাপন করা হয়। আবার গাঁথুনি করা হয়। এমনিভাবে ক্যাভিটি ওয়ালের নির্মাণ কাজ শেষ করতে হবে।

Construction of cavity wall

ক্যাভিটি ওয়াল নির্মাণে সতর্কতাসমূহঃ

১। যথাসম্ভব দুই দেওয়ালের মধ্যে ঘনিষ্ঠ সংস্পর্শ পরিহার করতে হবে।

২। অর্ধ ইটের পুরুত্ব বিশিষ্ট দেওয়ালের ক্ষেত্রে বহিঃস্থ দেওয়ালটি স্টেচার বন্ড দ্বারা নির্মাণ করতে হবে।

৩।দুই লীফে বা দেওয়ালের জন্য আলাদা ডি. পি. সি. এর স্তর দিতে হবে।

৪। আনুভূমিক ড্যাম্প গ্রুপ কোর্স ক্যাভিটির নিম্নতল থেকে ১৫ সেমি উপরে হবে।

৫। আঁতার অনুপ্রবেশ প্রতিরােধকল্পে ক্যাভিটির নিম্নতল, মাটির লেভেলের ১৫ সেমি উপরে থাকতে হবে।

৬। আনুভূমিক ডি. পি. সি. এর একটু নিচেই এক মিটার পর পর উইপ হােল (weep hole) বা পানি নিষ্কাশনী ছিদ্র রাখতে হবে। যাতে ক্যাভিটি ওয়ালের মধ্যে অবাধে বায়ু চলাচল করতে পারে।

৭। দরজা অথবা জানালার ফাকার উপরে ও নিচে ডি, পি. সি. প্রয়ােগ করতে হবে।

৮। নির্মাণকালে ব্রিক রাবিশ অথবা মসলা যাতে ক্যাভিটির মধ্যে না পড়ে সেদিকে লক্ষ্য রাখতে হবে। সেজন্য গাঁথুনির সময় ক্যাভিটির মধ্যে কাঠের ব্যাটেন বসিয়ে গাঁথুনি করতে হবে।

৯। গ্যালভানাইজিং করে ওয়াল টাইকে মরিচারােধী করতে হবে।

১০। উভয় দেওয়াল একই হারে ও একই উচ্চতায় গাঁথুনির কাজ করতে হবে এবং ওয়াল টাই-এর অবস্থান পূর্বাহ্নেই নির্ধারণ করে রাখতে হবে।

১১। ক্যাভিটির মধ্যে যাতে মশা, মাছি প্রবেশ করতে না পারে সেদিকে লক্ষ্য রাখতে হবে।

প্রি-স্ট্রেসড কংক্রিট কাজ পরিদর্শনে বিবেচ্য বিষয়সমুহ

ক্যাভিটি ওয়ালের সাধারণ বৈশিষ্ট্য (General features of cavity wall)

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

nine + 8 =