ক্যাভিটি ওয়ালের সাধারণ বৈশিষ্ট্য (General features of cavity wall)

0
97

ক্যাভিটি ওয়ালের সাধারণ বৈশিষ্ট্য (General features of cavity wall)

চিত্রে সমতল ও ঢালু ছাদের জন্য ক্যাভিটি ওয়ালের ভার্টিক্যাল সেকশন দেখান হয়েছে। ক্যাভিটি ওয়ালের বৈশিষ্ট্যগুলাে নিম্নরূপঃ

১। সাধারণত ইটের ফাঁপা দেওয়াল হলে ভিতরের দিকের দেওয়াল, বাহিরের দিকের চেয়ে মােটা হবে। আর এ দেওয়ালই লােড বহনের উপযুক্ত হবে। অন্য দেওয়ালটার পুরুত্ব কম হবে, যার কাজ হবে দুই দেওয়ালের মাঝখানে বাতাসকে আটকে রাখা ।

২। ক্যাভিটির বাহির এবং ভিতরের দেওয়াল কোন ক্রমেই অর্ধ ইটের (১২৭ মিমি প্রচলিত ইটের ক্ষেত্রে এবং ১০০ মমি মডুলার ইটের ক্ষেত্রে) কম পুরুত্ব হবে না । মধ্যের ফাঁপা অংশ ৫ সেমি হতে ৮ সেমি এর মধ্যে হবে। এ ধরনের ক্যাভিটি ওয়াল দ্বিতল আবাসিক ভবন পর্যন্ত নিরাপদ হবে।

৩। যদি অতিরিক্ত লােড় দেওয়ালে আরােপিত করার প্রয়ােজন হয়, তবে অন্তঃস্থ দেওয়ালকে অর্ধ ইটের গুণীতক বিশিষ্ট পুরুত্বে নির্মাণ করতে হবে ।

৪। বিশেষভাবে নির্মিত ওয়াল টাই দ্বারা অন্তঃস্থ ও বহিঃস্থ দেওয়ালকে সংযুক্ত করা হয়। ওয়াল টাইগুলােকে মরিচারােধ করার জন্য গ্যালভানাইজিং করতে হবে । U. K. ভবন নির্মাণের নীতিমালা অনুসারে ৯০ সেমি আনুভূমিক দূরত্বে এবং ৪৫ সেমি খাড়া দূরত্ব পর পর টাই স্থাপন করতে হবে। দেওয়ালের দরজা জানালার নিকটে এবং কর্ণার দেওয়ালে ৩০ সেমি খাড়া দূরত্ব পর পর ওয়াল টাই ব্যবহার করতে হবে। এতে দেওয়ালের স্থায়িতৃতা বৃদ্ধি পাবে। গাঁথুনির সঙ্গে সঙ্গে ওয়াল টাই বসাতে হবে।

৫। যেহেতু আর্দ্রতা প্রতিরােধের জন্য ক্যাভিটি ওয়াল নির্মাণ করা হয়, তাই দরজা জানালার লিন্টেলের উপরে এবং জানালার সীলের নিচে ডি. পি. সি. প্রয়ােগ করতে হবে। ডি. পি. সি, অবশ্যই ফ্লেক্সিবল হবে। ফ্লেক্সিবল ডি,পি,সি, পদার্থের মধ্যে হট বিটুমেন অথবা হট অ্যাসফল্ট, বিটুমিনাস ফেল্ট অথবা অ্যাসফাল্টিক ফেল্ট, বিটুমিনাস শীট, পাস্টিক বা পলিথিন শীট, তামা বা সীসার শীট উল্লেখযােগ্য।

৬। সমতল ছাদের ক্ষেত্রে ভিত্তি থেকে প্যারাপেট পর্যন্ত অবিচ্ছিন্নভাবে ক্যাভিটি রাখা হয়। প্যারাপেটের উপরে কোপিং স্থাপন করে ফাকা বন্ধ করে দিতে হবে। আর ঢালু ছাদের ক্ষেত্রে ঈভস লেভেল (Eaves level) পর্যন্ত ক্যাভিটি রাখা হয়।

৭। যখন দুই দেওয়াল সমান পুরু হয় তখন ছাদের বা মেঝের ওজন দুই দেওয়ালই সমানভাবে বহন করবে। আর একটি দেওয়াল মােটা হলে, সেই দেওয়াল সম্পূর্ণ ওজন বহন করিবে।

ক্যাভিটি ওয়ালের সাধারণ বৈশিষ্ট্য

ফাঁকা স্থানে ক্যাভিটি ওয়াল (Cavity wall at openings):

দরজা জানালার ফাঁকা স্থানে বিচ্ছিন্ন ক্যাভিটি-এর প্ল্যান (চিত্রঃ ১৫.২) প্রদান করা হল এবং আর্দ্রতা প্রতিরােধক সামগ্রী ব্যবহারের বিস্তারিত অবস্থান দেখান হল (চিত্রঃ ১৫.২)। চিত্রঃ ১৫.২ এ দরজা-জানালার ফ্রেমে খাঁজ (groove) কেটে আর্দ্রতা প্রতিরােধক সামগ্রী ব্যবহারের প্রক্রিয়া দেখান হল। আর্দ্রতা প্রতিরােধক হিসাবে দুই স্তর শ্লেট অথবা সিমেন্টের স্তর দেওয়া হয়। আর খাঁজে (groove) অয়েল ম্যাস্টিক (oil mastic) দিয়া পূর্ণ করা হয়। চিত্রঃ ১৫.২ এ লিড (lead), অ্যাসফল্ট ফেল্ট (asphalt felt) অথবা দুই স্তর শ্লেট জ্যাম্ব (Jamb) এ প্রদান করা হয়।

যদি অবিচ্ছিন্ন ক্যাভিটি হয়, তবে দরজা, জানালা ইত্যাদি ফাঁকা জায়গার উপরে প্রত্যেক দেওয়ালের জন্য পৃথক পৃথক লিন্টেল প্রদান করা উচিত। আর্দ্রতা প্রতিরােধের জন্য এটা অবশ্য প্রয়ােজন। কেননা বহিঃস্থ দেওয়ালের ত্রুটিযুক্ত জোড় দিয়ে পানি ভিতরে প্রবেশ করে এবং লিন্টেলের সংস্পর্শে এসে ভিতরে ছড়িয়ে পড়বে। চিত্রঃ ১৫.২ c ও d-এ লিড, কপার অথবা অ্যাসফল্ট ফেল্ট কভারিং হিসাবে ব্যবহার করা হয়েছে, তা দেখান হল। এ কভারিং ফাঁকার উভয় পার্শ্বে অথবা লিন্টেলের মধ্যে ৭৫ মিমি হতে ১৫০ মিমি প্রবেশ করাতে হবে।

সীল লেভেলে এবং লিন্টেল লেভেলে পানি প্রতিরােধী স্তর প্রদানের নিয়ম চিত্রঃ ১৫.২ e ও f, -এ দেখান হল।

ক্যাভিটি ওয়াল কি (Cavity wall) এবং ক্যাভিটি ওয়ালের প্রয়ােজনীয়তা ?

ধন্যবাদ এই পোস্টটি পড়ার জন্য। এই পোস্ট টি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে শেয়ার করতে ভুলবেন না।

 

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

three × three =