ক্যাভিটি ওয়াল কি (Cavity wall) এবং ক্যাভিটি ওয়ালের প্রয়ােজনীয়তা ?

0
171

ক্যাভিটি ওয়াল (Cavity wall) :

দুটি পৃথক দেওয়ালের সমন্বয়ে যে দেওয়াল নির্মাণ করা হয় তাকে ক্যাভিটি ওয়াল বলে। অর্থাৎ দেওয়ালের মধ্যে ৫ সেমি থেকে ৮ সেমি ফাঁক রেখে যে দেওয়াল নির্মাণ করা হয় তাকে ক্যাভিটি ওয়াল বলে। ক্যাভিটি ওয়ালের তিনটি অংশ আছে। যথাঃ

১। আউটার লীফ (outer leaf)-দেওয়ালের বহিঃস্থ অংশ ।

২। ইনার লীফ (Inner leaf)-অন্তঃস্থ দেওয়াল ।

৩। ক্যাভিটি (Cavity)-অবিচ্ছিন্ন ফাঁকা অংশ।

দুটি সমান্তরাল দেওয়ালকে মাঝে ওয়াল টাই (Wall tie) দ্বারা আটকিয়ে রাখা হয়। দুটি দেওয়ালের পুরুত্ব সমান অথবা ইনার লীফ-এর পুরুত্ব বেশি হতে পারে। আপতিত লােডকে বহন করতে হবে বলে ইনার লীফকে যথেষ্ট শক্তিশালী এবং পুরুত্ব হতে হয়। আউটার এবং ইনার লীফ-এর পুরুত্ব কোন অবস্থাতেই অর্ধ ইটের কম হবে না। অবিরাম ফাঁকা থাকার কারণে বাহিরের আবহাওয়া ভিতরের দেওয়ালে কোন প্রভাব ফেলতে পারে না।

Cavity wall

ক্যাভিটি ওয়ালের প্রয়ােজনীয়তা (Need for Cavity wall)

নিম্নলিখিত উদ্দেশ্য সাধনের জন্য অথবা প্রয়ােজনে ক্যাভিটি ওয়াল নির্মাণ করা হয়, যথাঃ

১। আর্দ্রতা প্রতিরােধ (Damp prevention)– ক্যাভিটি ওয়াল, আউটার লীফ থেকে ইনার লীফে আর্দ্রতা প্রবেশে বাধা দান করে এবং দালানের ভিতরে আর্দ্রতা মুক্ত থাকে। যখন আর্দ্রতা আউটার লীফ থেকে ভিতরে প্রবেশ করে তখন ক্যাভিটির বাতাস দ্বারা উক্ত আর্দ্রতা বাষ্পীভবন হয় এবং ক্যাভিটিকে Well ventilated রাখে ।

২। তাপ নিরােধক (Thermal insulation)- ফাপা জায়গার বাতাস কুপরিবাহী হিসাবে কাজ করে বলে বহিঃস্থ দেওয়াল থেকে অন্তঃস্থ দেওয়ালে তাপ সঞ্চালন করতে পারে না। সুতরাং ক্যাভিটি ওয়ালের তাপ নিরােধক ক্ষমতা বেশি।

৩। শব্দ নিরােধক (Sound insulation)- ক্যাভিটির বাতাস উত্তম শব্দ বিশােষক হিসাবে কাজ করে। যদি দালানে ক্যাভিটি ওয়াল প্রদান করা যায়, তবে বাহিরের শব্দকে ক্যাভিটি শশাষণ করে লয়। ফলে দালান শব্দ নিরােধক হয়।

৪। লােনা ধরা প্রতিরােধ (Efflorescence Prevention)- ক্যাভিটি আর্দ্রতা প্রবেশে বাধা দান করে। তাই ক্যাভিটির অন্তঃস্থ ভারবাহী দেওয়াল সব সময় লােনা ধরা থেকে মুক্ত থাকে।

৫। আর্থিক সাশ্রয় (Economy)- একই পুরুত্ব বিশিষ্ট দেওয়ালের ক্ষেত্রে সলিড ওয়ালের তুলনায় ক্যাভিটি ওয়াল এর নির্মাণ ব্যয় প্রায় ২০% কম হয় ।

ধন্যবাদ এই পোস্টটি পড়ার জন্য। এই পোস্ট টি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে শেয়ার করতে ভুলবেন না।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

8 + three =