সিভিল ইঞ্জিনিয়ার কি?

0
4000

সিভিল ইঞ্জিনিয়াররা বিশ্বের সবচেয়ে অনুপ্রেরণীয় ভবন, সেতু এবং রাস্তাগুলি নির্মাণের জন্য গুরুত্বপূর্ণ অবদান রেখেছে। এছাড়াও কিছু অবিশ্বাস্য কাঠামো তৈরি করেছে ।এই অবিশ্বাস্য কাঠামোর মধ্যে কিছু রয়েছে দুবাইতে বুর্জ খলিফা, সানফ্রান্সিসকোতে গোল্ডেন গেট সেতু এবং ইংল্যান্ডের বার্মিংহামে “স্প্যাগেটি জংশন”, যা প্রতিভাবান সিভিল ইঞ্জিনিয়ারদের ছাড়া সম্ভব নয়।

আমেরিকান সোসাইটি অফ সিভিল ইঞ্জিনিয়ার্সের মতে, এই পেশার সুযোগ হল রাস্তাঘাট, সেতু, পানি ও জ্বালানি ব্যবস্থাগুলির পাশাপাশি পাবলিক সুবিধা যেমন বন্দর, রেলপথ এবং বিমানবন্দরসমূহের মতো জনসাধারণের কাজের নকশা ও রক্ষণাবেক্ষণ। সিভিল প্রকৌশল শতাব্দী ফিরে এবং প্রকৌশল ক্ষেত্রে বৃহত্তম সেক্টরের এক অনন্য ডিপার্টমেন্ট । সিভিল ইঞ্জিনিয়ার এই প্রকল্পগুলির সাথে প্রতিটি ধাপে জড়িত, প্রারম্ভিক নকশা থেকে নির্মাণ পর্যন্ত এছাড়াও নির্মাণের প্রকল্পটি সম্পন্ন করতে কত সময় লাগবে সেই হিসাব টিও করেন।

কাজের দায়িত্ব বিশ্লেষণ অন্তর্ভুক্ত – বিশেষ করে পরিকল্পনা পর্যায়ে – জরিপ প্রতিবেদন এবং মানচিত্রের নকশা প্রণয়ন । একজন সিভিল ইঞ্জিনিয়ারের কর্তব্য হচ্ছে কিভাবে নির্মাণ খরচ করা যায় হ্রাস এবং সরকারি নিয়মাবলী এবং সম্ভাব্য পরিবেশগত বিপদ বিবেচনা পর্যালোচনা করা ।

সিভিল ইঞ্জিনিয়ারিং একটি ব্যাপক ক্ষেত্র। বিশিষ্টতা অন্তর্ভুক্ত স্থাপত্য, কাঠামোগত, পরিবহন, ট্র্যাফিক, জল সম্পদ এবং জিওটেকনিক্যাল ইঞ্জিনিয়ারিং। পরিবেশগত প্রকৌশল অন্য একটি বিশেষত্ব, এবং এটি উভয় প্রকৃতির স্বাস্থ্য এবং মানুষের রক্ষা করার জন্য প্রকৌশল নীতি ব্যবহার করে। সিভিল ইঞ্জিনিয়াররা পরামর্শদাতা বা নির্মাণ সংস্থাগুলির রাষ্ট্র বা স্থানীয় সরকার বা বেসরকারী খাতে কাজ করতে পারে। কিছু সিভিল ইঞ্জিনিয়ারদের তত্ত্বাবধানে অথবা প্রশাসনিক পদে রাখা হয়, অন্যরা ডিজাইন, নির্মাণ বা শিক্ষার ক্ষেত্রে ক্যারিয়ারকে অনুসরণ করে।

শ্রম পরিসংখ্যান ব্যুরোর মতে ২০১৪ এবং ২০২৪ সালের এর মধ্যে সিভিল ইঞ্জিনিয়ারদের জন্য 8 শতাংশ কর্মসংস্থান বৃদ্ধিকারী প্রকল্প। যে সময়ের মধ্যে, প্রায় ২৩,৬০০ চাকরি কর্মসংস্থান খোলা হবে।

একজন সিভিল ইঞ্জিনিয়ার কত টাকা উপার্জন করেন ?

সিভিল ইঞ্জিনিয়ারিং চাকরিতে নতুন যোগদানকারীদের মাসিক বেতন ২৫ হাজার বা ৩৫ হাজার থেকে শুরু হয়। একটু অভিজ্ঞতা থাকলে মাসিক বেতন ৪০ হাজার বা ৮০ হাজার এবং ১০ থেকে ২০ বছরের অভিজ্ঞতা থাকলে মাসে লক্ষাধিক+ বেতনে চাকরি করতে পারেন ।

রাঙ্কিং

সারা বিশ্বের ইঞ্জিনিয়ারিং চাকরির মধ্যে সিভিল ইঞ্জিনিয়ারিং স্থান #৪। সেরা স্টেম জবস এর মধ্যে এর  অবস্থান # 22। তাহলে আপনারা বুঝতেই পারছেন ক্যারিয়ার হিসাবে সিভিল ইঞ্জিনিয়ারিং কেমন হবে।

এই পোস্ট টি ভালো লাগলে শেয়ার করতে ভুলবেন না

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

12 + 19 =