পানি সিমেন্ট এর অনুপাত (water cement ratio)

0
154

পানি সিমেন্ট এর অনুপাত (water cement ratio)

কংক্রিটে ব্যবহৃত সিমেন্ট ও পানির অনুপাতকে পানি সিমেন্ট অনুপাত বলে ।অর্থাৎ কংক্রিট মিশ্রণে পানির আয়তনের সাথে সিমেন্টের আয়তনের অনুপাতকে পানি সিমেন্ট অনুপাত বলে। কংক্রিটের শক্তি
নিয়ন্ত্রনে পানি সিমেন্ট অনুপাত খুবই গুরুত্বপূর্ণ।পানির পরিমাণ নির্ভর করে মুলত

 

  • প্রথমতঃ এগ্রিগেট ভিজানোর জন্য।
  • দ্বিতীয়তঃ কার্যোপযোগীকরার জন্য।
  • তৃতীয়তঃ রাসায়নিক বিক্রিয়ার জন্য।

 

সিমেন্ট সর্বদা ওজনে পরিমাপ করা উচিত। কারণ ঢ়িলা অবস্থায় ঘনত্ব কম থাকে। তখন প্রতি ঘনমিটার সিমেন্টের ওজন ১১২০ কেজি। আবার সিমেন্ট যখন ঘনীভূত অবস্থায় থাকে থাকে, তখন প্রতি ঘনমিটার সিমেন্টের ওজন ১৬০২ কেজি। এক লিটার সিমেন্টের ওজন সাধারণত ১.৪৪ কেজি ধরা হয়। প্রতি বস্তা সিমেন্টের ওজন ৫০ কেজি বা ৩৫ লিটার। তাই পানি সিমেন্ট অনুপাত ওজনে প্রকাশ না করে বরং প্রতি ব্যাগ
সিমেন্টে কত লিটার পানি লাগবে তা প্রকাশ করা হয়। পানি সিমেন্ট অনুপাত একটা ভগ্নাংশ সংখ্যা। এ অনুপাত কংক্রিটের শক্তির উল্টানুপাতিক।
অর্থাৎ অনুপাতের মান যত কম হবে কংক্রিটের শক্তি তত বৃদ্ধি পাবে। সদ্য মিশ্রিত কংক্রিটের অবশ্য কার্যোপযোগীতা থাকতে হবে। কারণ পানি বেশি হলে ঢ়ালাই করার সময় মোটা দানা উপাদান নিচে পড়ে যায় এবং উপড়ে সিমেন্ট গোলা ভেসে উঠে। আবার পানির পরিমাণ খুব কম হলে মিশ্রণ নাড়াচাড়া ও ঢ়ালাই করা অসুবিধাজনক হয়। রাসায়নিক বিক্রিয়া ব্যাহত হয় এবং কংক্রিটের ভিতরে ফাঁকা থেকে যায়। ফলে মধু চক্রিকার সৃষ্টি করে। উভয় অবস্থায় কংক্রিট দুর্বল হয়।
সাধারণত পানির ওজন,সিমেন্টের ওজনের অর্ধেক হলে চলে।তবে বিশেষ শক্তির কংক্রিটের জন্য অনুপাতও ভিন্ন হয়। যেমন: ১:১:২ অনুপাতের কংক্রিটের জন্য পানি সিমেন্ট অনুপাত প্রায় ০.৪৫ ।
১:১.৫:৩ অনুপাতের জন্য ০.৫০ এবং  ১:২:৪ অনুপাতের কংক্রিটের জন্য ০.৫৫-০.৬৬ হয়ে থাকে। 

১:২:৪ অনুপাতে পানির ওজন বের করাঃ

আমরা জানি,
পানি সিমেন্ট অনুপাত = ০.৪৮
অতএব, পানি : সিমেন্ট = ০.৪৮
পানি / সিমেন্ট = ০.৪৮
পানি = ০৪৮ X সিমেন্ট
পানি = ০৪৮ X ৫০ কেজি [ ১ ব্যাগ সিমেন্ট=৫০ কেজি]
পানি = ২৪ লিটার (ans)

ধন্যবাদ এই পোস্টটি পড়ার জন্য। এই পোস্ট টি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে শেয়ার করতে ভুলবেন না।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

20 + 3 =